রিভেঞ্জ পর্ন ঠেকাতে নগ্ন ছবি ফেইসবুকে

by  ডেস্ক রিপোর্টার | | Thursday 9th November 2017 |01:43 AM

রিভেঞ্জ পর্ন ঠেকাতে নগ্ন ছবি ফেইসবুকে

 

বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যম ফেইসবুক রিভেঞ্জ পর্ন ঠেকাতে নতুন উপায় নিয়ে পরীক্ষা চালাচ্ছে । এখানে ব্যবহাকারীদের নিজেকেই সামাজিক মাধ্যমটির মেসেঞ্জার অ্যাপে নিজেকেই নিজের নগ্ন ছবি পাঠাতে হবে।


এতে ফেইসবুক ওই ছবির জন্য একটি ডিজিটাল ফিঙ্গারপ্রিন্ট তৈরি করবে আর ধরে নেবে এই ব্যক্তির কোনো নগ্ন ছবি ফেইসবুকে প্রকাশ করা হলে সেটি তার অসম্মতিতেই করা হয়েছে- বলা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে।

কারও অনুমতি ছাড়া তার উপর প্রতিশোধ নেওয়ার উদ্দেশ্যে তার কোনো নগ্নতাপূর্ণ ছবি বা ভিডিও শেয়ার করা হলে সেগুলোকে রিভেঞ্জ পর্ন বলা হয়। 

অস্ট্রেলিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম অস্ট্রেলিয়া ব্রডকাস্টিং কর্পোরেশন (এবিসি)-এর প্রতিবেদনে বলা হয়, ফেইসবুক এ ধরনের ছবিভিত্তিক নিপীড়ন ঠেকাতে অস্ট্রেলিয়ান সরকারের সঙ্গে চুক্তি করছে। কেউ যদি তার কোনো গোপন ছবি ইনস্টাগ্রাম বা ফেইসবুকে ছড়াতে পারে এমন শঙ্কায় থাকেন, তবে তিনি অস্ট্রেলিয়ার ই-সেইফটি কমিশনার-এর সঙ্গে যোগাযোগ করতে পারবেন। তারপর এই কর্তৃপক্ষ ওই ব্যবহারকারীকে মেসেঞ্জারে তার নিজেকেই ছবিগুলো পাঠাতে বলবে।

ই-সেইফটি কমিশনার জুলি ইনম্যান গ্র্যান্ট এবিসি-কে বলেন, “এটি অনেকটা ইমেইলের মাধ্যমে আপনার নিজেকেই ছবি পাঠানোর মতো, কিন্তু অবশ্যই এটি ইথারের মাধ্যমে পাঠানো ছাড়া ছবি পাঠানোর জন্য অনেক নিরাপদ ও সুরক্ষিত এন্ড-টু-এন্ড উপায়।”

কোনো ছবি মেসেঞ্জারে পাঠানো হলে ফেইসবুক এটিকে ‘হ্যাশ’ করার জন্য প্রযুক্তি ব্যবহার করবে। যার মানে হচ্ছে ওই ছবির জন্য একটি ডিজিটাল ফিঙ্গারপ্রিন্ট বা লিঙ্ক তৈরি হবে।

গ্র্যান্ট বলেন, “তারা এই ছবি সংরক্ষণ করবেন না, তারা লিঙ্কটি সংরক্ষণ করবেন আর কৃত্রিম বুদ্ধিমত্তা ও অন্যান্য ছবি মেলানোর প্রযুক্তি ব্যবহার করবেন। যদি ওই একই ছবি অন্য কোথাও আপলোড করে, যার একই ডিজিটাল ফুটপ্রিন্ট বা হ্যাশ ভ্যালু রয়েছে, তবে ওই ছবি আপলোড করতে দেওয়া হবে না।”

 

মন্তব্য
  1. image
    Aaron Miller

    good
    2 min

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন