চোখের জলে ফ???টবলকে বিদায় গিয়াল???ইিিগ ব???ফনের

by  ডেস???ক রিপোর???টার | | Tuesday 14th November 2017 |12:05 PM

 চোখের জলে ফ???টবলকে বিদায় গিয়াল???ইিিগ  ব???ফনের

১৯৫৮ সালের পর এবারই প্রথমবারের মতো বিশ্বকাপে অংশ নিতে পারবে না ইতালি। বিদায়বেলায় সেই হতাশাই সঙ্গী হলো বুফনের। বিশ্বকাপজয়ী অধিনায়ককে আন্তর্জাতিক ফুটবল থেকে বিদায় নিতে হলো কাঁদতে কাঁদতে। বিদায় বেলায় হাসতে পারলেন না গিয়ালুইিিগ বুফন। বিদায় বলাটা সবসময়ই বেদনার। আর তা যদি হয় আকস্মিক পরাজয়ের ফলে তবে চোখের জল ফেলা ছাড়া উপায় কী। ১৭৫ ম্যাচে ইতালির গোলবার আগলে রেখেছেন। এবারই তিনি ফিফার বর্ষসেরা গোলরক্ষকের পুরস্কার পেলেন। আর এবারই তাকে বিশ্বকাপ খেলতে না পারার অভিজ্ঞতা নিতে হচ্ছে ।

বর্ণিল ফুটবল ক্যারিয়ারের ইতি টেনে দিয়েছেন অধিনায়ক জিয়ানলুইজি বুফনও। আফসোসের বিষয়, ২০ বছরের ক্যারিয়ারের শেষটা বুফনকে করতে হয়েছে কান্নাভেজা চোখে। ২০০৬ সালের বিশ্বকাপজয়ী এই ফুটবলার বলেছেন, ‘এটা খুবই হতাশার যে আমার শেষ ম্যাচটা ছিল ইতালির বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার ম্যাচ। এটাই আমার একমাত্র আফসোস। কারণ সময় খুবই নির্দয়। কিন্তু এটা দ্রুত কেটেও যাবে।’

১৯৯৭ সালের পর এবারই প্রথমবারের মতো আবার প্লে-অফ পরীক্ষায় নামতে হয়েছিল ইতালিকে। কিন্তু অভিষেকের মতো মধুর স্মৃতি সঙ্গী হয়নি বুফনের। এবার মুদ্রার অপর পিঠটাও দেখতে হলো অভিজ্ঞ এই গোলরক্ষককে।

দুই প্লে-অফের মাঝখানে, গত ২০ বছরে ইতালির জার্সি গায়ে বুফন খেলেছিলেন ১৭৫টি ম্যাচ।

এদিন আরো দুজন : জুভেন্টাসের আন্দ্রে বারজাগলি আর রোমার ডানিয়েলা ডি রসিও তাদের আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানার ঘোষণা দেন। জর্জিও কিয়েলিনিও সম্ভবত তাদের দলে যোগ দেবেন।

মন্তব্য
  1. image
    Aaron Miller

    good
    2 min

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন