ইতিহাস কারিগর বিরাট কোহলি

by  ডেস???ক রিপোর???টার | | Tuesday 21st November 2017 |12:11 PM

ইতিহাস কারিগর  বিরাট কোহলি

ইতিহাস কারিগর বিরাট কোহলি

ক্রিকেটে ধারাবাহিক পারফর্ম করছেন কোহলি। দারুণ সময় কাটাচ্ছেন ভারতীয় ক্রিকেটার বিরাট কোহলি। মুম্বাইয়ে ইংল্যান্ডের বিপক্ষে চতুর্থ টেস্টে ব্যাট হাতে অসাধারণ দুটি মাইলফলকে পৌঁছেন ভারতীয় এ টেস্ট অধিনায়ক।

 ম্যাড়ম্যাড়ে ড্র হওয়া ম্যাচে আকর্ষণ হয়ে থাকল কোহলির সেঞ্চুরি। এটা শুধু একটা সেঞ্চুরি নয়; একটা মাইলফলকও বটে।

আজ এই সেঞ্চুরি করে কোহলি ছুঁয়ে ফেলছেন হাশিম আমলাকে। ৩৪৮ ইনিংসে কোহলির এই মাইলফলকে পৌঁছা।  এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন ক্রিকেট লিজেন্ড শচীন টেন্ডুলকার (৩৭৬ ইনিংস)। তারপর রিকি পন্টিং (৪২০ ইনিংস), ব্রায়ান লারা (৪৬৫ ইনিংস)। টেস্ট ক্রিকেটে ভারতীয়দের মধ্যে কোহলি ছাপিয়ে গেছে দিলিপ বেঙ্গসরকারকে (১৭)। তার আগে রয়েছেন মোহাম্মদ আজহারউদ্দিন (২২), বীরেন্দ্র শেবাগ (২৩), সুনিল গাভাস্কার (৩৪), রাহুল দ্রাবিড় (৩৬) এবং শচীন টেন্ডুলকার (৫১)।

বিশ্ব ক্রিকেটে সেঞ্চুরির হাফ সেঞ্চুরিতে অবশ্য কোহলিরর আগে আরও অনেক বিখ্যাত নাম আছে।  সেখানে কোহালির স্থান ৮ নম্বরে। তার আগে আছেন ব্রায়ান লারা (৫৩), মাহেলা জয়াবর্ধনে (৫৪), হাশিম আমলা (৫৪), জ্যাক ক্যালিস (৬২), কুমার সাঙ্গাকারা (৬৩), রিকি পন্টিং (৭১), শচীন টেন্ডুলকার (১০০)।

এছাড়া কলকাতার ইডেন গার্ডেনে এটাই ছিল কোহলির সেরা ইনিংস।  এর আগে ৪৫ রান ছিল সর্বোচ্চ। ২০১৭তে এখনও পর্যন্ত ৯ টি আন্তর্জাতিক সেঞ্চুরি করেছেন তিনি। এই একই বছরে পাঁচটি 'ডাক'ও মেরেছেন। এর আগে ২০১২ ও ২০১৪ সালে ৮ টি সেঞ্চুরি করেছিলেন কোহলি। অধিনায়ক হিসেবে তিনি ২১টি সেঞ্চুরি হাঁকিয়েছেন। ৪১টি সেঞ্চুরি নিয়ে কোহলির আগে আছেন দক্ষিণ আফ্রিকার গ্রায়েম স্মিথ এবং অস্ট্রেলিয়ার রিকি পন্টিং।

 

মন্তব্য
  1. image
    Aaron Miller

    good
    2 min

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন