প???রতি কেজি পে???য়াজের দাম ১০০

by  ডেস???ক রিপোর???টার | | Monday 27th November 2017 |09:14 PM

প???রতি কেজি পে???য়াজের দাম ১০০

পেঁয়াজবাজারের লাগাম টেনে ধরা যাচ্ছে না বাড়ছেই শুধু। দেশি পেঁয়াজের কেজিতে দাম ৯০ থেকে ১০০ টাকা। আর ভারতীয় পেঁয়াজের দাম ৮০-৮৫ টাকা। এভাবে দাম বাড়ায় জনজীবনে নাভিশ্বাস ওঠে যাচ্ছে। রাজধানীর প্রতিটি খুচরা বাজারে বেড়েছে পেঁয়াজের দাম।


গত বৃহস্পতিবার ভারত সরকার পেঁয়াজ রপ্তানিতে সর্বনিম্ন মূল্য (এমইপি) টনপ্রতি ৮৫০ ডলার নির্ধারণ করে দেয়। এতে কেজিপ্রতি সর্বনিম্ন রপ্তানিমূল্য দাঁড়ায় প্রায় ৬৯ টাকা। ভারতের এ সিদ্ধান্ত পাইকারি বাজারে ছড়িয়ে পড়ার পর এক দিনেই আমদানি করা পেঁয়াজের দাম কেজিপ্রতি ১০-১৫ টাকা বেড়ে যায়। সঙ্গে পাল্লা দিয়ে বেড়ে যায় দেশি পেঁয়াজের দামও, বেড়ে যায় কেজিতে ১০ টাকা।


বর্তমানে বাজারগুলোতে বড় দেশি পেঁয়াজ ১০০ টাকা ও ছোট দেশি পেঁয়াজ ৯০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। ভারতীয় মাঝারি লাল পেঁয়াজ কেজিতে ৮০-৮৫ টাকা, বড় আকারের পেঁয়াজ ৭৫-৮০ টাকা। সরবরাহে ঘাটতির কারণ দেখিয়ে বাজারে দাম বাড়িয়ে চলেছেন ব্যবসায়ীরা। এতে নাকাল হচ্ছে সাধারণ মানুষ।
ক্রেতারা জানান,সপ্তাহ খানেক আগে কিনেছি কেজিপ্রতি ৮০ টাকা দরে। এখন ১০০ টাকা চাইছে। এক সপ্তাহে কেজিতে ২০ টাকা বেড়ে যাওয়া মানে মধ্যবিত্তদের কাছে অনেক কিছু।এত দামে পেঁয়াজ কে সাধ্যের বাইরে হয়ে গেছে।

কারওয়ান বাজার আড়তে পাল্লায় কেজিপ্রতি দর দাঁড়ায় ৮৪ টাকা। খুচরা বিক্রেতারা বাছাই করার পর বড়টা ১০০ টাকা ও ছোটটা ৯০ টাকা দরে বিক্রি করেন।
আড়তদাররা জানান, দাম আগে থেকেই বেশি ছিল। ভারতে দাম বাড়ায় শুক্রবার দেশেও বেড়ে গেছে।

মন্তব্য
  1. image
    Aaron Miller

    good
    2 min

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন