পদশূন???য সাড়ে ৩ লাখেরও বেশি সরকারি চাকরি

by  ডেস???ক রিপোর???টার | | Monday 20th November 2017 |10:47 PM

পদশূন???য সাড়ে ৩ লাখেরও বেশি সরকারি চাকরি

সোমবার জাতীয় সংসদে  এক প্রশ্নের জবাবে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও অধিদফতরে ৩ লাখ ৫৯ হাজার ২৬১টি পদ শূন্য রয়েছে বলে জানান মন্ত্রী।মন্ত্রী অনুপস্থিত থাকায় তার পক্ষে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমত আরা সাদেক প্রশ্নের জবাব দেন।শূন্য পদ পূরণের লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হয়েছে বলেও জানান তিনি।

সংসদে মন্ত্রীর দেয়া তথ্যানুযায়ী বর্তমানে বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগ/অধিদফতরে ৩ লাখ ৫৯ হাজার ২৬১টি পদ শূন্য রয়েছে।এর মধ্যে প্রথম শ্রেণির (গ্রেড ৯ থেকে তদূর্ধ্ব) ৪৮ হাজার ২৪৬টি, দ্বিতীয় শ্রেণির অর্থাৎ ১০ম থেকে ১২তম গ্রেডে ৫৪ হাজার ২৯৪টি, তৃতীয় শ্রেণির (১৩-১৭তম গ্রেডের) ১ লাখ ৮২ হাজার ৭৩৭টি পদ এবং চতুর্থ শ্রেণির (১৮-২০তম গ্রেডে) ৭৩ হাজার ৯৮৪টি পদ শূন্য রয়েছে।

তিনি জানান, সরকারি অফিসগুলোতে শূন্য পদে লোক নিয়োগ একটি চলমান প্রক্রিয়া। বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগ এবং এর অধীন সংস্থাগুলোর চাহিদার পরিপ্রেক্ষিতে সরকারি কর্মকমিশনের মাধ্যমে ৮ম, ৯ম, ও ১০-১২ গ্রেডের অর্থাৎ প্রথম ও দ্বিতীয় শ্রেণির পদে জনবল নিয়োগ করা হয়ে থাকে। এছাড়া ৩য় ও ৪র্থ শ্রেণির পদে স্ব-স্ব মন্ত্রণালয়/বিভাগ/সংস্থার জনবল নিয়োগ করা হয়ে থাকে।

 

মন্তব্য
  1. image
    Aaron Miller

    good
    2 min

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন