প???যারাডাইস পেপারসে রয়েছে বাংলাদেশিদের নামও

by  ডেস???ক রিপোর???টার | | Saturday 18th November 2017 |11:12 PM

প???যারাডাইস পেপারসে রয়েছে বাংলাদেশিদের নামও

বহুল আলোচিত আর্থিক কেলেঙ্কারি প্যারাডাইস পেপারস। এতে রয়েছে বিশ্বের প্রভাবশালী রাজনৈতিক নেতা ও সরকার-সংশ্লিষ্ট ব্যক্তিদের গোপনে বিপুল পরিমাণ অর্থ বিনিয়োগের তথ্য যেখানে এসেছে বাংলাদেশিদের নাম । গতকাল নতুন করে প্রকাশ করা প্রায় ২৫ হাজার নথি থেকে বাংলাদেশের বেশ কিছু প্রতিষ্ঠান ও ব্যক্তির নাম জানা গেছে।

সেখানে উল্লেখিত প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে ইউনোকল বাংলাদেশ এক্সপ্লোরেশন লিমিটেড, ইউনোকল বাংলাদেশ ব্লক সেভেন লিমিটেড, ইউনোকল বাংলাদেশ ব্লক ফাইভ লিমিটেড, ইউনোকল বাংলাদেশ ব্লক টেন লিমিটেড, ইউনোকল বাংলাদেশ ব্লকস থার্টিন অ্যান্ড ফোর্টিন লিমিটেড, ইউনোকল বাংলাদেশ ব্লক টুয়েলভ লিমিটেড, বার্লিংটন রিসোর্সেস বাংলাদেশ লিমিটেড, ফ্রন্টিয়ার বাংলাদেশ-বারমুডা লিমিটেড, টেরা বাংলাদেশ ফান্ড লিমিটেড, আনিসুর রহমান অ্যান্ড কোং ও ব্রামার অ্যান্ড পার্টনার্স অ্যাসেট ম্যানেজমেন্ট (বাংলাদেশ) লিমিটেড।

বিশিষ্ট ব্যক্তি বর্গদের নামের তালিকায় রয়েছেন আবদুল আউয়াল মিন্টু (এনএফএম এনার্জি লিমিটেড), চৌধুরী ফয়সাল (গ্লোবেলেক এশিয়া লিমিটেড ও গ্লোবেলেক এশিয়া হোল্ডিংস লিমিটেড) ও সামির আহমেদ (ড্রাগন ক্যাপিটেল ক্লিন ডেভেলপমেন্ট ইনভেস্টমেন্টস লিমিটেড)।

গত বছর পানামা পেপারসের পরই এবার ৫ নভেম্বর নতুন করে ফাঁস হয় ১ কোটি ৩৪ লাখ নথি। এসব নথি প্রথমে জার্মান দৈনিক সুইডয়চে সাইটংয়ের হাতে আসে। পরে সেসব নথি ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টসের (আইসিআইজে) হাতে তুলে দেয় তারা। সব নথিই বারমুডাভিত্তিক আইনি সহায়তা প্রতিষ্ঠান অ্যাপলবির। এসব নথি পর্যায়ক্রমে তদন্ত করে দেখছেন ৬৭টি দেশের ৩৮০ জন সাংবাদিক।

এসব নথিতে বিভিন্ন দেশের বর্তমান রাষ্ট্র ও সর কারপ্রধান এবং তাঁদের সহযোগীদের নামও রয়েছে।

মন্তব্য
  1. image
    Aaron Miller

    good
    2 min

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন