লাগামহীন ভাবে বাড়ছে জীবন রক???ষাকারী ওষ???ধের দাম

by  ডেস???ক রিপোর???টার | | Tuesday 14th November 2017 |02:53 PM

লাগামহীন ভাবে বাড়ছে জীবন রক???ষাকারী ওষ???ধের দাম

ওষুধের দাম বেড়েছে এমন অভিযোগ ওষুধ কোম্পানিগুলোর সংগঠন বাংলাদেশ ওষুধ শিল্প সমিতি স্বীকার করে না।কিন্তু ওষুধ কিনতে গেলে সাধারণ মানুষের নাভিশ^াস অবস্থা।দাম বৃদ্ধির লাগাম টেনে ধরার ক্ষমতা ওষুধ প্রশাসনের নেই।১৯৮২ সালের ওষুধ নীতিতে পরিবর্তন না হলে এত ঘন ঘন এবং অযৌক্তিকভাবে ওষুধ কোম্পানিগুলো ওষুধের দাম বাড়াতে পারত না।সংশোধিত ওষুধ নীতিই ওষুধের দাম বৃদ্ধির অন্যতম কারণ বলেন ওষুধ উৎপাদন ও বিপণন বিষয়ে ওয়াকিফহাল ব্যক্তিরা।

ওষুধের দাম বৃদ্ধিতে বাংলাদেশের প্রায় সব কোম্পানির মধ্যে একটি মতৈক্য আছে বলে অভিযোগ রয়েছে। একটি কোম্পানি কোনো ওষুধের দাম বাড়ালে অল্প কয়েক দিনের মধ্যেই অন্যান্য কোম্পানি দাম বাড়িয়ে নেয়।

নাম প্রকাশে অনিচ্ছুক একটি কোম্পানির ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন, অন্যান্য কোম্পানির ওষুধের দাম বাড়ালে আমার কোম্পানির ওষুধের দামও বাড়াতে হয়। দাম কমিয়ে বিক্রি করলে অন্যদের চাপে থাকতে হয়। আবার ক্রেতারা মনে করেন কম দামি ওষুধ নি¤œমানের (সাবস্ট্যান্ডার্ড)। সে জন্য ক্রেতারা কিনতে চায় না। তিনি বলেন, সব সময় যে দাম বাড়াতে হয় এমন নয়, না বাড়ালেও চলে। এ প্রসঙ্গে তিনি দাম বাড়ানোর আরেকটি যুক্তি তুলে ধরে বলেন, ‘দাম বাড়ালে কিছু বাড়তি মুনাফা হয়ে থাকে। এ ছাড়া কর্মকর্তা-কর্মচারীদের বেতন বৃদ্ধি, কাঁচামালের দাম বৃদ্ধি, টাকার তুলনায় ডলারের দাম বৃদ্ধি, প্যাকেজিং ও প্রিন্টিংয়ের দাম বৃদ্ধিজনিত কারণে ওষুধের দাম বাড়াতে হয়। লোকসান দিয়েতো আর ব্যবসায় করা যায় না।’

ওষুধের দাম বৃদ্ধি প্রসঙ্গে বাংলাদেশ ওষুধ প্রশাসন অধিদফতরের পরিচালক মো: রুহুল আমিন জানান, ওষুধের দাম বৃদ্ধির বিষয়ে ওষুধ প্রশাসনের কিছু করার নেই। নিয়ম অনুযায়ী ওষুধ কোম্পানি দাম প্রস্তাব করে আমরা তাদের কাগজপত্র দেখে শুধু অনুমোদন করে দিই। তবে ১১৭টি ‘অ্যাসেনশিয়াল’ ওষুধের দাম আমরা নির্ধারণ করে দিই, এসবের দাম বাড়েনি।

মন্তব্য
  1. image
    Aaron Miller

    good
    2 min

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন