ভারতে পাচারকালে সিংহ ও বাঘের বাচ???চা উদ???ধার

by  ডেস???ক রিপোর???টার | | Tuesday 14th November 2017 |02:33 PM

ভারতে পাচারকালে সিংহ ও বাঘের বাচ???চা উদ???ধার

সিংহ ও চিতাবাঘের দুটি করে শাবক সীমান্তপথে ভারতে পাচারের সময় উদ্ধার করেছে যশোর পুলিশ।এ সময় দুই পাচারকারীকেও আটক করা হয়েছে।তাঁরা হলেন বগুড়ার আদমদীঘি উপজেলার বশিকুড়া গ্রামের আহাদ আলী সরদারের ছেলে কামরুজ্জামান বাবু ও নরসিংদীর পলাশ উপজেলার বকুলনগর গ্রামের মান্নান ভূইয়ার ছেলে রানা মিয়া।দামি একটি প্রাডো জিপ জব্দ করা হয়েছে যা পাচার কাজে ব্যবহৃত হয়েছিল।

যশোর শহরতলির চাঁচড়া চেকপোস্ট এলাকায় তল্লাশি চৌকি বসিয়ে গতকাল সোমবার সকাল ১০টা ১৫ মিনিটে পুলিশ চিতাবাঘ ও সিংহ শাবকগুলো উদ্ধার করে। ভারতে পাচারের জন্য শাবকগুলো একটি প্রাডো গাড়িতে (ঢাকা মেট্রো-ঘ-১৩-২৭৯০) ঢাকার উত্তরা থেকে যশোরে আনা হয়েছিল।

যশোরের পুলিশ সুপার আনিসুর রহমান জানান, গোপন সূত্রে তাঁরা জানতে পারেন যে চারটি বাঘের বাচ্চা পাচারের উদ্দেশ্যে বেনাপোলে নিয়ে যাওয়া হচ্ছে। এই তথ্যের ভিত্তিতে তল্লাশি চৌকি বসিয়ে দুটি করে সিংহ ও চিতাবাঘের শাবক উদ্ধার করা হয়।জানা যায়, চাঁচড়া পুলিশ ফাঁড়ির ইনচার্জ উপপরিদর্শক সৈয়দ বায়েজিদের নেতৃত্বে উপপরিদর্শক জামাল হোসেন, সহকারী উপপরিদর্শক জহির, আমির ও কনস্টেবল আব্দুল গনি গোপন খবরের ভিত্তিতে গতকাল ভোর থেকেই তল্লাশি চৌকি বসিয়ে অপেক্ষায় থাকেন। সকাল ১০টা ১৫ মিনিটের দিকে প্রাডো গাড়িটি বেনাপোলের দিকে যাওয়ার চেষ্টা করলে থামানো হয়। পরে গাড়িটিতে তল্লাশি চালিয়ে দুটি কাঠের বাক্স থেকে শাবক চারটি উদ্ধার করে পুলিশ লাইনে নিয়ে যাওয়া হয়।উপপরিদর্শক বায়েজিদ কালের কণ্ঠকে বলেন, ‘প্রাথমিক জিজ্ঞাসাবাদে আটক দুজন স্বীকার করেছে যে উত্তরার এক ব্যক্তি তাদের শাবক চারটি নাভারনের আক্কাস ও ইদ্রিসের কাছে পৌঁছে দিতে বলেছিল। ধারণা করা হচ্ছে, এরা আন্তর্জাতিক বন্য প্রাণী পাচারকারীচক্রের সদস্য। শাবকগুলো ওরা ভারতে পাচারের উদ্দেশ্যেই নিয়ে যাচ্ছিল। ’এদিকে বাঘের চারটি শাবক উদ্ধার হয়েছে—এমন খবরের ভিত্তিতে গতকাল সকালে সাংবাদিকরা পুলিশ লাইনে ভিড় করেন। পরে বন কর্মকর্তারা এসে নিশ্চিত করেন যে দুটি চিতাবাঘ ও দুটি সিংহের বাচ্চা উদ্ধার করা হয়েছে। যশোরের বন সংরক্ষক মইনউদ্দিন খান বলেন, ‘প্রাথমিকভাবে দেখে মনে হচ্ছে দুটি শাবক সিংহের আর দুটি শাবক লেপার্ড ক্যাটের (চিতাবাঘের মতোই দেখতে তবে আকারে ছোট)। সিংহের বাচ্চা দুটির বয়স চার-পাঁচ মাস আর লেপার্ড ক্যাটের বাচ্চার বয়স দুই মাস।

এদিকে খবর পেয়ে গতকাল খুলনা থেকে বন্য প্রাণী সংরক্ষণ বিভাগের একটি প্রতিনিধিদল যশোরে আসে। তারাও একই মতামত দিয়েছে। বন্য প্রাণী আটকের ঘটনায় যশোর কোতোয়ালি মডেল থানায় মামলা হয়েছে। শাবক চারটি ঢাকায় নিয়ে যাওয়া হবে বলে বন বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন।

মন্তব্য
  1. image
    Aaron Miller

    good
    2 min

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন