বেবি পাউডার জনসন অ্যান্ড জনসনকে ৪৭০ কোটি ডলার জরিমানা

by  ডেস্ক রিপোর্টার | | Sunday 15th July 2018 |06:34 PM

বেবি পাউডার জনসন অ্যান্ড জনসনকে ৪৭০ কোটি ডলার জরিমানা

মার্কিন বহুজাতিক কোম্পানি বিশ্বখ্যাত ব্র্যান্ড জনসন অ্যান্ড জনসনের পাউডারে ক্যান্সার সৃষ্টিকারী উপাদান রয়েছে। বিষয়টি প্রমাণিত হওয়ার পরই জনসন কোম্পানিকে ৪৭০ কোটি ডলার ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দিয়েছেন আদালত।

যুক্তরাষ্ট্রের মিসৌরি আদালতের বিচারকরা জনসন অ্যান্ড জনসনকে ওই নারীরা ও তাদের পরিবারের সদস্যদের এ ক্ষতিপূরণ প্রদানের আদেশ দেন। রায়ে ক্ষতিপূরণ বাবদ ৫৫০ মিলিয়ন ডলার এবং ক্ষতির কারণে শাস্তি হিসেবে ৪১০ কোটি ডলার প্রদানের কথা বলা হয়েছে। বিচারকরা ওই প্রতিষ্ঠানের বিখ্যাত এ বেবি ট্যালকম পাউডারের সঙ্গে জড়িত দায়ের করা ৯ হাজার মামলাকে সম্পৃক্ত করে এ রায় দিয়েছে। তবে এ রায় সম্পর্কে জনসন কর্তৃপক্ষ বলছে, এটা ‘গভীর হতাশা’র বিষয়। আমরা এ রায়ের বিরুদ্ধে আপিলের পরিকল্পনা করছি। 

আদালতে গত ছয় সপ্তাহ ধরে চলা শুনানিতে জীবিত থাকা ১৬ নারী ও ৬ মৃত নারীর পরিবারের সদস্যরা দাবি করেন, কয়েক দশক ধরে জনসনের বেবি পাউডার ও ট্যালকম পণ্যসামগ্রী ব্যবহারের কারণে তাদের শরীরে ওভারিয়ান ক্যানসারের সৃষ্টি হয়েছে। নারীদের আইনজীবীরা অভিযোগ করেন, জনসনের ট্যালকম পণ্যে যে অ্যাসবেস্টসের দূষণ রয়েছে তা ১৯৭০ সাল থেকেই কোম্পানি অবগত আছে; কিন্তু এরপরও তারা পণ্য ব্যবহারের ঝুঁকি সম্পর্কে ভোক্তাদের সাবধান করতে ব্যর্থ হয়েছে।

ট্যালকম পাউডার তৈরির প্রধান উপাদান ট্যালক একটি খনিজ পদার্থ। মাটিতে অ্যাসবেস্টসের কাছাকাছি অবস্থান থেকে এটি সংগ্রহ করা হয়। জনসন অ্যান্ড জনসনের বিরুদ্ধে অভিযোগ হলো, তাদের ট্যালকম পাউডারে অ্যাসবেস্টসের দূষণ রয়েছে, যা ক্যানসার সৃষ্টিতে ভূমিকা রাখে। তবে জনসন অ্যান্ড জনসন তাদের পণ্যে অ্যাসবেস্টস থাকার অভিযোগ প্রত্যাখ্যান করেছে। কোম্পানিটির দাবি, তাদের পণ্য ব্যবহারে ক্যান্সার হওয়ার শঙ্কা নেই; তারা বিজ্ঞানসম্মত উপায়ে ওই পাউডার তৈরি করছে। প্রতিষ্ঠানটি আদালতের রায়ের বিরুদ্ধে আপিল করবে বলেও জানিয়েছে।

মন্তব্য
  1. image
    Aaron Miller

    good
    2 min

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন