চোখের জলে বিদায় আনিসুল হক

by  ডেস্ক রিপোর্টার | | Friday 1st December 2017 |12:10 PM

চোখের জলে বিদায় আনিসুল হক

সবাইকে কাঁদিয়ে না ফেরার দেশে চলে গেলন মেয়র আনিসুল হক ।।ঢাকা উত্তরের নগরপিতা সপরিবারে যুক্তরাজ্যে গিয়ে গতকাল সেখানেই মৃত্যুবরণ করেন বাংলাদেশ সময় রাত ১০টা ২৩ মিনিটে। কংক্রিটের এই শহরকে সবুজ করতে একজন আনিসুল হকের খুব প্রয়োজন ছিল আমাদের আমরা পেয়েছিলাম ও কিন্তু ২/৩ বছরের মাথায়ই হারাতে হল এই স্বপ্নদ্রষ্টাকে । নক্ষত্র পতনে আমরা শোকাহত। আমাদের স্বপ্ন দেখিয়ে হারিয়ে গেলেন একজন ভালো মানুষ।

রাজনীতির বাইরেও যার পরিচয় ছিল নানামাত্রিক। চলনে-বলনে নিখুঁত পরিপাটি আনিসুল হক ছিলেন একজন প্রকৃত আধুনিক মানুষ। সর্বদা হাস্যোজ্জ্বল মুখের এ স্বপ্নবাজ জীবনের প্রতিটি ক্ষেত্রেই দেখিয়েছেন সাফল্য। মানুষকে সফল করে তুলতে ও ছিল স্বপ্ন । রাজনৈতিক, অর্থনৈতিক ও নাগরিক সমাজের অত্যন্ত ঘনিষ্ঠ হয়ে উঠা একজন কর্মনিষ্ঠ, বিনয়ী মানুষ হিসাবে সর্বমহলে সমাদৃত ছিলেন তিনি। সজ্জন মানুষ হিসাবে মেয়র আনিসুল হকের অকাল মৃত্যু অত্যন্ত বেদনাদায়ক।

রাজনীতিবিদদের অতি কাঙ্ক্ষিত ঢাকা সিটির একটি অংশের মেয়র হিসেবে নির্বাচিত হবার পর নানা কাজ এটি প্রমাণ করে দিয়েছিলেন যে, ব্যক্তিগত লোভ-লালসার থেকে দূরে থেকে কিংবা রাজনৈতিক ক্যাডার ও মাস্তান না পুষেও স্রেফ মানুষের জন্য কাজ করা সম্ভব। প্রয়োজন সদিচ্ছা, সাহস আর দৃঢ়চেতা মন। এমন সাহসী আর দৃঢ়চেতা মেয়র এই মহানগরীর মানুষ আনিসুল হকের আগে কি আর দেখেছিল? না দেখে নাই ।দেখব কবে এটা ও কঠিন প্রশ্ন ।

এই নায়কের বিদায় যে এতো কাছাকাছি কে জানত ?তাহলে কি আমরা ছেড়ে দিতাম ? যে আমাদের স্বপ্ন দেখাচ্ছিল নতুন ঢাকা দিবে ,সবুজ শহর দিবে সে কেন আমদের ছেরে যাবে ? না আমরা বিশ্বাস করতে পাড়ছি না ।

মস্তিষ্কের রক্তনালীর প্রদাহ বা সেরিব্রাল ভাসকুলাইটিসে আক্রান্ত হয়ে ১৩ আগস্ট থেকে লন্ডনের একটি হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে ভর্তি ছিলেন আনিসুল হক। চার মাস যাবত লন্ডনের একটি হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন থেকে বৃহ্স্পতিবার রাতে তিনি মারা যান।

আনিসুল হক ১৯৫২ সালের ২৭ অক্টোবর নানাবাড়ি ফেনী জেলার সোনাগাজীর আমিরাবাদ ইউনিয়নের সোনাপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক সম্পন্ন করেন। তার গ্রামের বাড়ি নোয়াখালীর কবিরহাট উপজেলায়। এফবিসিসিআই ও বিজিএমইএর সাবেক সভাপতি, ব্যবসায়ী ও একসময়কার টেলিভিশন ব্যক্তিত্ব আনিসুল হক ২০১৫ সালে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হিসেবে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র নির্বাচিত হন। আনিসুল হকের স্ত্রী রুবানা হক, তাদের তিন সন্তান রয়েছে।

মন্তব্য
  1. image
    Aaron Miller

    good
    2 min

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন