বিশ্বের ৩০তম ক্ষমতাশালী নারী শেখ হাসীনা : ফোর্বসের তালিকা

by  ডেস্ক রিপোর্টার | | Thursday 2nd November 2017 |01:53 PM

বিশ্বের ৩০তম ক্ষমতাশালী নারী শেখ হাসীনা : ফোর্বসের তালিকা

বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি ও ভারতীয় উপমহাদেশে একজন অন্যতম প্রভাবশালী রাজনৈতিক ব্যক্তিত্ব যিনি বাঙালীর অধিকার রক্ষায় ব্রিটিশ ভারত থেকে ভারত বিভাজন আন্দোলন এবং পরবর্তীতে পূর্ব পাকিস্তান থেকে বাংলাদেশ প্রতিষ্ঠার সংগ্রামে নেতৃত্ব প্রদান করেন। উনার সুযোগ্য কন্যা দেশনেত্রী শেখ হাসিনা কে যুক্তরাষ্ট্রের প্রখ্যাত সাময়িকী ফোর্বস  ক্ষমতাধর ১০০ নারীর তালিকায় ৩০তম হিসেবে স্থানে রেখেছে  ।

২০১৫ সালের এ তালিকায় ৫৯তম ছিলেন প্রধানমন্ত্রী।

গত বছর ছিলেন ৩৬তম। এবার আরো ছয় ধাপ এগিয়ে তাকে স্থান দেওয়া হয়েছে ৩০তম। গত বছর তালিকায় ২৬ নম্বর অবস্থানে থাকা সু চি এবার ৩৩তম। ক্ষমতাশালী ১০০ নারীর প্রথম পাঁচজন হলেন যথাক্রমে জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা মেরকেল, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে, যুক্তরাষ্ট্রের মেলিন্ডা গেটস, সেরিল স্যান্ডবার্গ ও মেরি ব্যারা।

 

স্থানীয় সময় বুধবার ১ নভেম্বর এই তালিকা প্রকাশ করে ফোর্বস। প্রধানমন্ত্রীকে তালিকায় আখ্যা দেওয়া হয়েছে লেডি অব ঢাকা হিসেবে। গতবারের মতো এবারো তালিকার প্রথম স্থান দেওয়া হয়েছে জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মেরকেলকে। তবে এ তালিকায় জায়গা হয়নি একসময় একেবারে প্রথম দিকে থাকা ভারতের কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধীর।

শেখ হাসিনাকে তালিকায় ৩০তম স্থানে অধিষ্ঠিত করার বিষয়ে ফোর্বসের ওয়েবসাইটে বলা হয়, মিয়ানমারের নেত্রী অং সান সু চির একেবারে বিপরীতে অবস্থান নিয়ে লেডি অব ঢাকা পালিয়ে আসা রোহিঙ্গাদের জন্য সহায়তার হাত বাড়িয়ে দিয়েছেন, তাদের থাকার জন্য বরাদ্দ করে দিয়েছেন দুই হাজার একর জায়গা।

 

দেশান্তরী রোহিঙ্গাদের ভরণ-পোষণে প্রধানমন্ত্রীর অঙ্গীকারের বিষয়টি উল্লেখ করে ফোর্বসের পক্ষ থেকে আরো বলা হয়, ১৯৭১ সালে নিজের বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের সময় গণহত্যার স্মৃতি শেখ হাসিনাকে তাড়িয়ে বেড়ায়, সেই তাড়না থেকে তিনি এই বিপুলসংখ্যক শরণার্থীকে তার দেশে আশ্রয় দেওয়ার প্রচুর খরচ বহনেও গর্ববোধের কথা বলেন। তার সরকার এই শরণার্থীদের পরিচয়পত্র থেকে শুরু করে শিশুদের টিকা পর্যন্ত দিচ্ছে।

মন্তব্য
  1. image
    Aaron Miller

    good
    2 min

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন