শীতে ত্বকের দরকার বাড়তি যত্ন

by  ডেস্ক রিপোর্টার | | Monday 20th November 2017 |12:05 AM

শীতে ত্বকের দরকার বাড়তি যত্ন

হেমন্তকাল চলছে আসছে শীতকাল।  শীত আসার সঙ্গে সঙ্গে ত্বকে দেখা দেয় নানা ধরণের সমস্যা। তাই এই সময়ে ত্বকের যত্নে প্রয়োজন বাড়তি সতর্কতা।

শীতকালে আবহাওয়া হঠাৎ শুষ্ক হয়ে যায় বাতাসে ধুলোবালির পরিমাণও বেড়ে যায়। শুষ্ক ত্বকের যত্নে দরকার পরিচ্ছন্নতা। নিজেকে পরিচ্ছন্ন রাখতে কুসুম গরম পানিতে গোসল করুন প্রতিদিন। ফেস ওয়াশের বদলে তুলোয় ক্লিনজিং মিল্ক লাগিয়ে মুখ পরিষ্কার করে মুছে নিন। তারপর পানির ঝাপটা দিয়ে ধুয়ে ফেলুন।বাইরে থেকে বাসায় ফিরে গরম পানিতে অ্যান্টিসেপটিক দিয়ে ভালো করে হাত, পা ধুয়ে নিন।

শীতের দিনে ময়শ্চারাইজিং খুব দরকার। গোসলের পানিতে কয়েক ফোঁটা গ্লিসারিন ফেলে দিন, এতে ত্বকের আর্দ্রতা বজায় থাকবে। গোসলের পর বা হাত, মুখ ধোওয়ার পর ময়েশ্চারাইজার মুখে, হাতে পায়ে লাগান। ভারী ময়েশ্চারাইজার লাগিয়ে বাইরে বেরুবেন না। এতে ধুলো ময়লা গায়ে বসে যাবে।  ঠোঁট ফাটলে অল্প গ্লিসারিন আঙুলে নিয়ে ঠোঁটে লাগান। এছাড়া শুষ্ক গোড়ালি, কনুইয়ের জন্য ভালো ঘরোয়া পদ্ধতি হলো এক টুকরো লেবুর সঙ্গে চিনি লাগিয়ে কিছুক্ষণ কনুইতে ঘষুন।

যে সকল প্যাক ত্বককে শুষ্ক করে দেয় তা একেবারেই লাগাবেন না, ত্বক আর্দ্রতা হারাবে। তারচেয়ে বরং এই সময়ের জন্য উপকারী ফ্রুট প্যাক। কলা আর মধু মিশিয়ে মুখে গলায় লাগান। ত্বক পরিষ্কার যেমন করবে, আর্দ্রতা বজায় রাখবে আবার উজ্জ্বলতাও বাড়বে।

 প্রচুর মৌসুমি ফল ও শাক সবজি খান। প্রতিদিন সকালে উঠে ১ চামচ মধু খান। ঠাণ্ডা যেমন লাগবে না, ত্বকের জেল্লা বাড়বে।

শুষ্ক ত্বকের সমস্যা দূরে রাখতে প্রচুর পরিমাণে পানি পান করুন।

মন্তব্য
  1. image
    Aaron Miller

    good
    2 min

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন