শরীর সুস্থ রাখতে প্রতিদিন মাছ

by  ডেস্ক রিপোর্টার | | Wednesday 1st November 2017 |09:41 PM

শরীর সুস্থ রাখতে প্রতিদিন মাছ

বাঙালিদের কাছে পছন্দের একটি খাবার মাছ। কথায় আছে মাছে ভাতে বাঙালি। তবে প্রতিদিন মাছ খাওয়া ঠিক কিনা সেটা ভাবেন অনেকেই। তবে সাম্প্রতিক একটি গবেষণায় দেখা গেছে যারা প্রতিদিনের খাবারে মাছ রাখেন তারা অন্যদের থেকে ফিট।
এবার জেনে নিন মাছের গুণগুলো-

মাছ হার্টকে চাঙ্গা রাখতে সাহায্য করে। সম্প্রতি আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের প্রকাশিত একটি রিপোর্টে বলা হয়েছে হয়েছে, যারা নিয়মিত মাছ খান, তাদের হার্ট ডিজিজে আক্রান্ত হওয়ার আশঙ্কা প্রায় ৫০ শতাংশ কমে যায়। কারণ মাছের শরীরে রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড যা রক্তে উপস্থিত ফ্যাটের মাত্রাকে কমাতে সাহায্য করে। তাই হার্টের বড় ধরনের ক্ষতি হওয়ার আশঙ্কা একেবারে কমে যায়।

এছাড়াও ত্বক এবং চুলের সৌন্দর্য বাড়াতে সাহায্য করে মাছ। মাছের শরীরে উপস্থিত ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড আমাদের দেহের অন্দরে যাওয়া মাত্র ত্বক এবং চুলের গোড়ায় পুষ্টির যোগান দিয়ে থাকে মাছ। এর ফলে স্কিন টোনের যেমন উন্নতি ঘটতে শুরু করে, সেই সঙ্গে চুলের সৌন্দর্যও বৃদ্ধি পায়।

বর্তমান সময়ে নানা কারণে মানসিক অবসাদে ভোগেন অনেকেই। গবেষকরা বলছেন এমন পরিস্থিতিতে মাছ খাওয়া প্রয়োজন। কারণ স্ট্রেস এবং মানসিক অবসাদ কমাতে মাছের কোনও বিকল্প হয় না।

মাছ ভিটামিন ডি এর ঘাটতি দূর করে। যা হাড়ের গঠনে কাজ করে থাকে। তাই এসব সমাধানে মাছ খাওয়া জরুরি। সামদ্রিক মাছে এর পরিমাণ আরো বেশি থাকে। কারণ সামুদ্রিক মাছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডের পাশাপাশি প্রচুর পরিমাণে মজুত থাকে ভিটামিন ডি, যা হাড়কে শক্তপোক্ত করার পাশাপাশি নানাবিধ হাড়ের রোগকে দূরে রাখে।

মন্তব্য
  1. image
    Aaron Miller

    good
    2 min

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন