শ???ধ???মাত???র নারীদের জন???য স???বাস???থ???যসম???মত ও নিরাপদ টয়লেট

by  ডেস???ক রিপোর???টার | | Friday 20th October 2017 |02:15 AM

শ???ধ???মাত???র নারীদের জন???য স???বাস???থ???যসম???মত ও নিরাপদ টয়লেট

 শুধুমাত্র নারীদের জন্য ঢাকায় প্রথমবারের মতো চালু হয়েছে  আধুনিক, স্বাস্থ্যসম্মত ও নিরাপদ টয়লেট। ‘বৃহস্পতিবার বিকেলে রাজধানীর গাউসিয়া মার্কেটের নূর ম্যানশনের তৃতীয় তলায় এর উদ্বোধন করেন অভিনেত্রী অপি করিম।

অপি করিম বলেন, ‘ এরকম একটি উদ্যোগের সঙ্গে থাকতে পেরে আমি আনন্দিত। আমি আশা করি ব্যবহারকারী এবং ব্যবস্থাপনাকারী উভয়ই পরিচ্ছন্নতা এবং নিরাপত্তার বিষয়ে সচেতন থাকবেন।’

ব্র্যাকের পরিচালক ড. ফয়সল চৌধুরী এ বিষয়ে বলেন, ‘ব্র্যাক শুরু থেকেই নারীর অধিকার ও মর্যাদা রক্ষায়  কাজ করে আসছে। সবার সহযোগিতা পেলে ব্র্যাক এই রকম উদ্যোগকে টেকসই মডেল হিসেবে শহরগুলোতে ছড়িয়ে দেবে।’

এই টয়লেটের বিশেষত্ব হচ্ছে কেবল নারীরাই এটি ব্যবহারের সুবিধা পাবেন। নিরাপত্তার স্বার্থে সকাল থেকে রাত পর্যন্ত নিয়োজিত থাকবেন দুজন নারী কর্মচারী। এছাড়া একজন পরিচ্ছন্নতাকর্মী সার্বক্ষণিক নিয়োজিত থাকবেন। সহজে পানি নির্গমন ও পরিচ্ছন্নতা রক্ষার্থে মানসম্পন্ন উপকরণ ব্যবহার করা হয়েছে। ব্র্যাকের অর্থায়নে প্রায় পাঁচ লাখ টাকা ব্যয়ে ‘ভূমিজ’ নামের একটি সামাজিক উদ্যোগ এটি পাইলট প্রকল্প হিসেবে চালু করে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সহযোগিতায় মার্কেটে একটি টয়লেট সংস্কারের মাধ্যমে এই আধুনিকায়ন করা হয়।


আয়োজকরা বলেছেন,রাজধানীর ৩২টি গুরুত্বপূর্ণ স্থান নির্ধারণ করা হয়েছে তা মধ্যে উল্লেখযোগ্য গাউসিয়া, নিউমার্কেট, ফার্মগেট, মগবাজার, মালিবাগ, মৌচাক, উত্তরা, মহাখালী, মিরপুর ইত্যাদি। জনসাধারণের সাড়া পেলে আগামী এক বছরের মধ্যে নগরীতে ১০০টি টয়লেট করার পরিকল্পনা আছে। মার্কেট চলাকালীন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত এই টয়লেট ব্যবহার করা যাবে। এটি ব্যবহারের ফি নির্ধারণ করা হয়েছে জনপ্রতি ১০ টাকা।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অন্যান্যদের মধ্যে গাউসিয়া মার্কেটের ব্যবসায়ী সমিতির নেতারা ।

মন্তব্য
  1. image
    Aaron Miller

    good
    2 min

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন