চ???লের 'ফায়ার কাট' ???খন ঢাকায়

by   ডেস???ক রিপোর???টার | | Thursday 5th October 2017 |11:02 PM

চ???লের 'ফায়ার কাট' ???খন ঢাকায়

সম্প্রতি ঢাকায় শুরু হয়েছে ‘ফায়ার কাট’ ।অনেক দেশে চুল ছাঁটাতে ‘ফায়ার কাট’ একটি জনপ্রিয় পদ্ধতি। এবার ঢাকার ধানমন্ডি ২৭ নম্বর (পুরোনো) সড়কের ৩ নম্বর বাড়িতে ছেলেদের সৌন্দর্যসেবা কেন্দ্র অ্যাডোনিসে শুরু হয়েছে ফায়ার কাট। চুলে ছাঁটাতে আগুন লাগানো হয়, তাই ঝুঁকি কিছুটা থেকেই যায়।


এ বিষয়ে অ্যাডামসের হেয়ার স্টাইলিস্ট মোহাম্মদ হোসেন বলেন, ফায়ার কাট আমাদের দেশে নতুন তবে বেশ দ্রুতই জনপ্রিয় হয়ে উঠছে। প্রতিদিন অনেক ছেলেই এই স্টাইলে চুল ছাঁটাতে আসে। অভিজ্ঞতা ও প্রশিক্ষণ ছাড়া এই পদ্ধতিতে চুল ছাঁটা কঠিন। ফায়ার কাট হচ্ছে একটি নির্দিষ্ট দিকে চুল সেট করতে ও ড্যামেজ চুল কমাতে সাহায্য করে।


তিনি আরো বলেন,'কোঁকড়া চুলে ফায়ার কাট করা উচিত নয়। আমি ২৫ বছর ধরে চুলের স্টাইল করছি। এর মধ্যে ভারতে কয়েক মাস প্রশিক্ষণ নিয়েছি। ফায়ার কাটের কথা আগে জানলেও প্রথম দেখেছিলাম ইউটিউবে।এরপরই এ বিষয়ে আমার আগ্রহ বাড়ে।প্রতিদিন ফায়ার কাটের গ্রাহক বাড়ায় সহকর্মীদের কয়েকজনকে এ কাজে দক্ষ হয়েছে তাদেরকে আমি নিজেই শিখিয়েছি।


 'ফায়ার কাটে' শুরুতেই চুলে পানি স্প্রে করে পুরো মাথা ভিজিয়ে নেওয়া হয়। এরপর বিশেষ এক ধরনের পাউডার ছড়িয়ে দেওয়া হয় পুর মাথায়। তুলায় একটি রাসায়নিক নিয়ে চুলে আলতো করে লাগিয়ে নেওয়া হয়। এরপর লাইটার দিয়ে চুলে আগুন ধরানো হয়। আগুন জ্বালিয়ে চিরুনি দিয়ে আঁচড়ানো আর কাঁচি দিয়ে ছাঁটা হয় একসঙ্গে। আর এটি করতে ৮ থেকে ১০ সেকেন্ডের মত সময় লাগে। এভাবে দুই থেকে তিন দফা আগুন জ্বেলে চুল সেট করে দেওয়া হয় গ্রাহকের ইচ্ছেমত। এতে সতেজ চুলের মধ্যে ভাঙা ও ক্ষতিগ্রস্ত চুল থাকলে তা মিলিয়ে যায়।


তবে চুল যদি গোড়ালি পর্যন্ত পুড়ে যায়, তাহলে সেই চুল আর গজাবে না। তাই এভাবে চুল কাটতে হলে অবশ্যই দক্ষতা অর্জন করে তারপর কাটতে হবে।

 

 

মন্তব্য
  1. image
    Aaron Miller

    good
    2 min

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন