অতিরিক্ত সোশ্যাল মিডিয়ার ব্যবহারে মারাত্মক ক্ষতি

by  ডেস্ক রিপোর্টার | | Thursday 5th October 2017 |02:05 AM

অতিরিক্ত সোশ্যাল মিডিয়ার ব্যবহারে মারাত্মক ক্ষতি

সোশ্যাল মিডিয়া ছাড়া বর্তমান সময়ে এক মুহূর্ত চলা যায় না।আমাদের কাজের সব ক্ষেত্রে এটির ভূমিকা চলে এসেছে।অনেকে কাজের জন্য ব্যবহার করলেও তরুন সমাজের অনেকেই এটিকে ব্যবহার করছে আড্ডার বিপরীতে। যা অতিরিক্ত মাত্রায় পৌচ্ছে গেছে। এই সোশ্যাল মিডিয়ার অতিরিক্ত ব্যবহারের ফলেও হতে পারে ক্ষতি। শরীরে দানা বাঁধতে পারে নানরকম রোগ। জানাচ্ছেন চিকিৎসকরা।

 

এগুলো অতিরিক্ত ব্যবহারের ফলে সামাজিক অনুষ্ঠানে মানিয়ে নিতে পারে না মানুষ নিজেকে। সোশ্যাল মিডিয়া বেশি ব্যবহারের ফলে এই রোগ হওয়া খুবই স্বাভাবিক। কেননা তখন মানুষের বাস্তব দুনিযার সঙ্গে যোগাযোগ কমিয়ে নিতে ইচ্ছা হয়। ক্রমে ব্যবহারকারী নিজেকে ভার্চুয়াল জগতের সঙ্গে একাত্ম বোধ করেন, বাস্তবের সঙ্গে নয়।

অতিমাত্রায় সোশ্যাল মিডিয়া ব্যবহারের ফলে মনোযোগেরও নানা রকম সমস্যা হতে পারে।বাস্তব জীবনের অনেক কথা মনে রাখতে না পারা,কথায় মনযোগ দিতে না পারা এসব হতে পারে। এক্ষেত্রে সবচেয়ে সমস্যায় পড়েন ছাত্রছাত্রীরা।তাদের বেশির ভাগ সময় এখানেই কাটে ফলে পড়াশোনায় আর মন বসে না।

দীর্ঘক্ষণ সোশ্যাল মিডিয়া ব্যবহার করার কারনে  মোবাইলের স্ক্রিনের দিকে একটানা অনেকক্ষণ তাকিয়ে থাকতে হয়  ফলে মাথা ব্যথা ও চোখের সমস্যাও হতে পারে। এর জন্য দৃষ্টি শক্তি হ্রাস পায়। 

মন্তব্য
  1. image
    Aaron Miller

    good
    2 min

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন