বিতর???কিত অঞ???চলে চীনা য???দ???ধবিমানের টহল

by  ডেস???ক রিপোর???টার | | Friday 24th November 2017 |02:55 PM

বিতর???কিত অঞ???চলে চীনা য???দ???ধবিমানের টহল

বিতর্কিত দক্ষিণ চীন সাগরে টহল দিয়েছে চীনা যুদ্ধবিমান। এ বিষয়ে বেইজিং জানায়, বৃহস্পতিবার চীনা বিমান বাহিনীর ফাইটার জেট এইচ-৬কে বম্বার বিমান পেট্রলিং করে দক্ষিণ-চীন সাগর ও লাগোয়া এলাকায়।এর ফলে উত্তেজনা বাড়িয়ে দিয়েছে সব মহলে। চীন এই টহলদারিকে ‘রুটিন’ বলে দাবি করলেও সে কথা মানতে নারাজ বিশেষজ্ঞরা।

 পিপলস লিবারেশন আর্মি জানায়, দক্ষিণ চীন সাগরে তাদের বিমান বাহিনীর রুটিন টহলদারি চলেছে। কিন্তু এ বিষয়ে বিশেষজ্ঞরা বলছেন, টহলদারি চলেছে চীন বিরোধী একাধিক প্রতিবেশী দেশগুলোর জলসীমান্তেও। যে আকাশপথে চীনা বোমারু বিমান উড়ে গেছে তা অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলেই মত তাদের।

বৃহস্পতিবার চীনা বিমান ফিলিপাইনস ও তাইওয়ানের বাণিজ্যিক জলসীমা বশি চ্যানেলের কাছ দিয়ে উড়ে যায়। এই জলসীমা নিয়ে চীনের সঙ্গে প্রতিবেশীদের প্রবল বিরোধ রয়েছে। চীন কিছুতেই একে তাইওয়ানের বলে মানতে রাজি নয়।

চীন ও তাইওয়ান ছাড়াও দক্ষিণ চীন সাগরে বাণিজ্যের নিরিখে অনেকের কাছেই অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই সমুদ্রের নিচে রাশি রাশি ‘আন্ডারসি কেবল নেটওয়ার্ক’ ছড়িয়ে রয়েছে।

শুধু বশি চ্যানেলই নয়, চীনা যুদ্ধবিমান ‘মিয়াকো স্ট্রেট’-এর খুব কাছেও টহল দিয়ে গেছে। জাপানের ওকিনাওয়া ও মিয়াকো দ্বীপ দু’টি এই জলপথেই একে অপরের সঙ্গে যুক্ত। তাই চীনের এই পদক্ষেপে আতঙ্কিত জাপানও।  

প্রশান্ত মহাসাগরের ওই এলাকা বাণিজ্যের জন্য বিখ্যাত। বিভিন্ন দেশের প্রায় ৩২টি সেনাঘাঁটি রয়েছে সেখানে। চীনা বোমারু বিমানে সুপারসনিক ল্যান্ড অ্যাটাক ক্রুজ মিসাইলও মজুত ছিল। এই টহলদারি নিয়ে প্রতিবেশী দেশগুলোর মধ্যে উত্তেজনা বিরাজ করছে।

মন্তব্য
  1. image
    Aaron Miller

    good
    2 min

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন