কলকাতায় জমজমাট বাংলাদেশের বইমেলা

by  ডেস???ক রিপোর???টার | | Sunday 19th November 2017 |11:19 PM

কলকাতায় জমজমাট বাংলাদেশের বইমেলা

বাড়ছে ভিড় বেড়েছে বিক্রি। কলকাতায় বাংলাদেশের বইমেলা উদ্বোধনের পর প্রথম তিন দিন বৃষ্টি এবং বৈরী আবহাওয়া কারণে তেমন জমে উঠেনি মেলা। তবে গতকাল শনিবার থেকে আবহাওয়া ভালো হতে শুরু করে। আর আজ রোববার বৃষ্টি না হওয়ায় আরও জমে উঠেছে বইমেলা। 

গত মঙ্গলবার এই বইমেলার উদ্বোধন হয় কলকাতার ঐতিহ্যবাহী রবীন্দ্রসদনের কাছে মোহরকুঞ্জ প্রাঙ্গণে। কলকাতার বইপ্রেমীরা  আজ বিকেল থেকেই কিনেছেন বাংলাদেশের বই। স্টলের বিক্রেতারা বলেন, আজ আবহাওয়া ভালো হওয়া তাঁদের বইয়ের বিক্রি বেড়েছে। বাংলা একাডেমিতে বেশি বিক্রি হয়েছে বিভিন্ন ধরনের অভিধান। প্রথমায় বেশি বিক্রি হয়েছে অধ্যাপক আনিসুজ্জামানের ‘বিপুলা পৃথিবী’। 

পাঠকরা বলেছেন, তিনি বাংলাদেশের মেলা এলেই ছুটে আসেন। কেনেন বাংলাদেশের বই। বাংলাদেশের বই এখন মুদ্রণ থেকে বাঁধাই সবকিছুই উন্নত মানের। দামও এখন আমাদের আয়ত্তের মধ্যে। আগে বাংলাদেশের বইয়ের দুর্নাম ছিল বইয়ের দাম বেশি বলে।
আরেকজন পাঠক বলেছেন, সাহিত্যে বাংলাদেশ এখন দ্রুত এগোচ্ছে। সেখানে এখন সৃষ্টি হচ্ছে নতুন নতুন কবি-সাহিত্যিক। বইয়ের বাজারও বিস্তৃত হচ্ছে বাংলাদেশে। মুদ্রণে সেখানে এসেছে সর্বাধুনিক প্রযুক্তি। তাই বাংলাদেশের বই এখন অনেক উন্নত মানের।
এই বইমেলা চলবে নয় দিনব্যাপী  ২৩ নভেম্বর পর্যন্ত। 

 বইমেলায় উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। 
মেলায় প্রতিদিন থাকছে আলোচনা সভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান। এবারের এই বইমেলায় বাংলাদেশের ৫১টি প্রকাশনা সংস্থা অংশ নিয়েছে। 

মন্তব্য
  1. image
    Aaron Miller

    good
    2 min

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন