ভারতে ৭০ কোটি প???রকাশ???যে মলমূত???র ত???যাগ করে, বাংলাদেশে ???র পরিমাণ 'প???রায় শূন???য'

by  ডেস???ক রিপোর???টার | | Sunday 19th November 2017 |10:54 PM

 ভারতে ৭০ কোটি প???রকাশ???যে মলমূত???র ত???যাগ করে, বাংলাদেশে ???র পরিমাণ 'প???রায় শূন???য'

বাংলাদেশের পার্শবর্তী বৃহত্তম একটি দেশ ভারত। যেখানে এখনো ৭০ কোটি লোক খোলা জায়গায় অর্থাৎ প্রকাশে মলমূত্র ত্যাগ করে থাকে। অন্যদিকে বাংলাদেশে প্রকাশ্যে মলমূত্র ত্যাগ প্রায় সম্পূর্ণই বিলুপ্ত হয়ে গেছে।

বিশ্ব টয়লেট দিবস উপলক্ষে  প্রকাশিত এক রিপোর্টে ওয়াটাএইড নামে একটি সংস্থা বলছে, প্রাথমিক স্তরের টয়লেট সুবিধা নেই এম লোকের সংখ্যা পুরো বিশ্বের মধ্যে ভারতে সবচেয়ে বেশি।

ভারতে প্রকাশ্যে  মলমূত্র ত্যাগ করা যদিও গত কয়েক বছরে পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে তবুও ৭০ কোটি লোক খোলা জায়গায় অর্থাৎ প্রকাশে মলমূত্র ত্যাগ করে থাকে 

এছাড়াও ভারতে খোলা জায়গায়  মলমূত্র ত্যাগ করতে  গিয়ে ধর্ষণের শিকার হবার ঘটনাও ঘটেছে ২০১৪ সালে।ভারতে ৩৫ কোটি নারীর জন্য কোন নিরাপদ টয়লেট নেই। টয়লেটের ব্যাপারটি বিশেষ করে মেয়েদের ঘরের বাইরে চলাফেরার জন্য একটা বিরাট অসুবিধার কারণ হতে পারে এবং পৃথিবীর বহু দেশে হয়েও থাকে।

মেয়েদের নানা উপায়ে টয়লেটের অভাবের সাথে মানিয়ে নিতে হতো। যেমন কম পানি খাওয়া, ঘণ্টার পর ঘণ্টা প্রস্রাবের বেগ আটকে রাখা এবং ঘরের বাইরে কম সময় কাটানো'- বলছিলেন বোস্টনের ইনস্টিটিউট ফর হিউম্যান সেন্টার্ড ডিজাইনের মেগান আর ডুফ্রেসনে।

ইউনিসেফের এক রিপোর্টে বলা হয়েছে, বিশ্বের ৯০টি দেশে প্রাথমিক পয়প্রণালী সুবিধার ক্ষেত্রে অগ্রগতি এখনো ধীর।

পৃথিবীতে ৬০ কোটি লোক অন্য পরিবারের সাথে টয়লেট ভাগাভাগি করে ব্যবহার করে।

 

 

মন্তব্য
  1. image
    Aaron Miller

    good
    2 min

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন