সৌদি বাদশাহ পদত???যাগ করছেন, ক???ষমতা ত???লে দেবেন বিন সালমানের হাতে

by  ডেস???ক রিপোর???টার | | Friday 17th November 2017 |10:58 PM

সৌদি বাদশাহ পদত???যাগ করছেন, ক???ষমতা ত???লে দেবেন বিন সালমানের হাতে

আগামী সপ্তাহে সৌদি আরবের বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ ই পদত্যাগ করতে যাচ্ছেন। পদত্যাগের পর ছেলে ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের হাতে ক্ষমতা তুলে দেবেন তিনি। ব্রিটেনের ডেইলি মেইল এই খবর দিয়েছে।

সূত্রের বরাতে জানা গেছে, বাদশাহ সালমানের পদত্যাগের পর তার ভূমিকা হবে অনেকটা ইংল্যান্ডের রাণীর মতো। তিনি শুধুমাত্র ‘পবিত্র স্থানগুলোর তত্ত্বাবধায়ক’ হিসেবে দায়িত্ব পালন করবেন।

সূত্র আরো জানায়, সরকারি সকল দায়িত্ব ক্রাউন প্রিন্সের কাছে হস্তান্তর করা হবে। শুধু আলঙ্করিকভাবে রাষ্ট্রের প্রধান হিসেবে থাকবেন তিনি। 

সাম্প্রতিক সময়ে ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান (৩২) এক আলোচিত নাম। দুর্নীতি দমন অভিযানের নামে নভেম্বরেই তিনি ৪০ জনেরও বেশি প্রিন্স এবং সরকারের মন্ত্রীকে গ্রেফতার করান। বর্তমান সৌদি রাজা সালমান বিন আব্দুল আজিজ আল সৌদের বয়স এখন ৮১ বছর।

  মোহাম্মদ বিন সালমান ২০১৫ সালের জানুয়ারিতে প্রতিরক্ষা মন্ত্রীর দায়িত্ব পান। গত জুনে ক্রাউন প্রিন্স নির্বাচিত হন তিনি। এরপর থেকেই ক্ষমতা পাকাপোক্ত করতে অনেকটাই ‘বেপরোয়া’ হয়ে উঠেন ক্রাউন প্রিন্স।

 ২০৩০ সালকে লক্ষ্য করে সৌদি আরবের সামাজিক এবং অর্থনৈতিক পরিবর্তনের জন্য ব্যাপক পদক্ষেপ ঘোষণা করেন ক্রাউন প্রিন্স সালমান।কর্মক্ষেত্রে আরও অধিক হারে নারীদের অংশগ্রহণের বিষয়টিতেও অগ্রাধিকার দেওয়ার কথা বলেন তিনি। সম্প্রতি নারীদের গাড়ি চালানো, স্টেডিয়ামে খেলা দেখতে যাওয়ার মতো কিছু ক্ষেত্রে বিধিনিষেধ তুলে নেয়া হয়।

মন্তব্য
  1. image
    Aaron Miller

    good
    2 min

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন