ড???রোন ভূপাতিত করে হ???শিয়ারি ইসরায়েলের

by  ডেস???ক রিপোর???টার | | Wednesday 15th November 2017 |10:18 PM

ড???রোন ভূপাতিত করে হ???শিয়ারি  ইসরায়েলের

সিরিয়া থেকে আকাশপথে ইসরায়েলের দিকে অনুপ্রবেশের সময় সিরিয়ার মানববিহীন ড্রোনকে ভূপাতিত করেছে ইসরায়েলের প্যাট্রিয়ট মিসাইল। 

ইসরায়েলি সেনা বিবৃতি অনুযায়ী, গোলান মালভূমির ওপরে, নিয়ন্ত্রণরেখা বরাবর ড্রোনের ভগ্নাবশেষ পড়েছে। তবে যে জায়গায় ড্রোনটি ভেঙে পড়েছে, সেটি মূলত নো ম্যানস ল্যান্ড। সেনার দাবি, ড্রোনটি সিরিয়ার দিক থেকে উড়ে আসে। সিরিয়ান সেনার দ্বারাই এটি পরিচালিত ছিল বলে অভিযোগ ইসরায়েলের।

চলতি বছরে ইরানের আরো একটি ড্রোনকে ধ্বংস করে ইসরায়েলি সেনারা। লেবানন অধ্যুষিত জঙ্গি গোষ্ঠী হিজবুল্লা ড্রোনটিকে উদ্দেশ্যপ্রণোদিতভাবে পাঠিয়ে ছিল বলে জানিয়েছিল ইসরায়েল। সিরিয়ার গৃহযুদ্ধে  প্রেসিডেন্ট বাসার আসাদের পক্ষে ছিল ইরানি সেনা ও হিজবুল্লা সন্ত্রাসবাদী গোষ্ঠী। তাই ইসরায়েলের অভিযোগ এদের মদদেই সিরিয়ার এই বাড়াবাড়ি।

অনুপ্রবেশকারী ড্রোনের ঘটনার প্রেক্ষিতে সিরিয়াকে সতর্ক করেছে ইসরায়েল।

ইসরায়েলের বক্তব্য এই ধরণের উস্কানিমূলক ঘটনা কোনওভাবেই মেনে নেবে না তারা। পাল্টা জবাব দেওয়ার ক্ষমতা তাদের আছে। ইসরায়েল-সিরিয়া সীমান্তবর্তী এলাকায় ইরানি সেনার উপস্থিতিও তারা মানবে না বলে হুঁশিয়ারি দিয়েছে জেরুজালেম। সিরিয়া যুদ্ধবিরতি চুক্তি ভাঙলে, ইসরায়েলও চুপ করে থাকবে না বলে বিবৃতি পেশ করা হয়েছে।

 

এই ঘটনাটি ইসরায়েল যথেষ্ট গুরুত্ব দিয়েই বিবেচনা করছে বলে জানিয়েছেন প্রতিরক্ষা মন্ত্রী অ্যাভিগডর লিবারম্যান। লিবারম্যান বলেছেন ইসরায়েল যুদ্ধ পরিস্থিতির পক্ষে নয়, কিন্তু কোনও দেশ উস্কানি দিলে তারাও ছেড়ে কথা বলবে।

মন্তব্য
  1. image
    Aaron Miller

    good
    2 min

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন