ভারত-পাকিস???তান সীমান???তে যোগ হচ???ছে 'লেজার ওয়াল'

by  ডেস???ক রিপোর???টার | | Wednesday 15th November 2017 |09:42 PM

ভারত-পাকিস???তান সীমান???তে যোগ হচ???ছে  'লেজার ওয়াল'

ভারত-পাকিস্তান সীমান্তে যোগ হচ্ছে 'লেজার ওয়াল'

ভারত-পাকিস্তান সম্পর্ক সুতোয় ঝুলছে। ছিঁড়ে পড়তে পারে যেকোনো সময় । প্রতিদিনই তাঁরা একে অন্যের প্রতি দোষারোপ করে যায় সবসময়। এবার তাঁদের সীমানায় যোগ হচ্ছে 'লেজার ওয়াল' ।

শত্রুপক্ষের উপর কড়া নজরদারি চালাতে ও জঙ্গি অনুপ্রবেশ রুখতে পঞ্জাব সীমান্তে বসানো হয়েছে এই পাঁচিল

ভারত-পাকিস্তান সীমান্তের বেশ কয়েকটি জায়গায় কাঁটাতারের বেড়া নেই। নানা কারণে সেখানে কাঁটাতার দেওয়া যায়নি। রাতের পর রাত জেগে সেইসব জায়গায় পাহারা দেন বিএসএফ জওয়ানরা। অভিযোগ, সীমান্তরক্ষী বাহিনীর নজর গলেই সেই সব জায়গা দিয়েই ভারতে অনুপ্রবেশ হয়। নাশকতার উদ্দেশে এখান দিয়েই ভারতে ঢুকে পড়ে জঙ্গিরা।

তাই বছর দুই আগেই সীমান্তের এই সব অঞ্চলেলেজার পাঁচিলে ঘিরে ফেলার সিদ্ধান্ত হয়েছিল। পাঠানকোট জঙ্গি হামলার পর এর দ্রুত তোড়জোড় শুরু হয়ে যায়।

বিএসএফ সূত্রে খবর, স্যাটেলাইট নির্ভর সিগন্যাল কম্যান্ড সিস্টেম কাজে লাগিয়ে সীমান্তের ওই এলাকাগুলোয় এ বার নজরদারি চালানো হবে। এরই মধ্যে পঞ্জাবের সীমান্ত অঞ্চলে আটটি অনুপ্রবেশের সনাক্তকরণ সিস্টেম বসে গিয়েছে।

সেগুলো ঠিকমতো কাজ করাও শুরু করেছে। আর কয়েক দিনের মধ্যে আরও চারটি সিস্টেম বসানোর কাজ শেষ হয়ে যাবে বলে দাবি করেছেন বিএসএফের এক সিনিয়র কর্মকর্তা।

 জানা গেছে, পঞ্জাব ছাড়াও জম্মু-কাশ্মীর, রাজস্থান ও গুজরাতে ভারত-পাকিস্তান সীমান্ত বরাবর এই লেজার প্রাচীর বসবে। নিরাপত্তা কঠিন করতে সীমান্তে কোনওরকম ফাঁকফোকর রাখতে চান না বিএসএফ কর্তারা। প্রথম পর্যায়ে একডজন লেজার প্রাচীর বসলেও, অদূর ভবিষ্যতে সবমিলিয়ে ৪৫টি জায়গা লেজার প্রাচীরের জন্য চিহ্নিত করা হয়েছে।

 

মন্তব্য
  1. image
    Aaron Miller

    good
    2 min

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন