হ???যাকিং ???বার নেপালি ব???যাংকে

by  ডেস???ক রিপোর???টার | | Thursday 9th November 2017 |01:13 AM

হ???যাকিং ???বার  নেপালি ব???যাংকে

নেপালের বৃহত্তম বেসরকারি ব্যাংক এনআইসি এশিয়া ব্যাংক হ্যাকার বা সাইবার অপরাধীদের আক্রমণের মুখে পড়েছে । ব্যাংকটির যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপান, সিঙ্গাপুরসহ ছয়টি দেশের অ্যাকাউন্ট থেকে হ্যাকাররা সুইফট ব্যবস্থা ব্যবহার করে ৪৪ লাখ মার্কিন ডলার সরিয়ে নেয়।

তবে নেপালের কেন্দ্রীয় ব্যাংকের তাৎক্ষণিক পদক্ষেপে ৩৯ লাখ ডলার উদ্ধার হয়। সন্দেহজনক লেনদেন হচ্ছে এমনটা টের পেয়ে কাঠমান্ডুভিত্তিক এনআইসি এশিয়া ব্যাংক দেশের কেন্দ্রীয় ব্যাংক নেপাল রাষ্ট্র ব্যাংককে (এনআরবি) তা জানায়। সে অনুযায়ী এনআরবি দ্রুত পদক্ষেপ নিয়ে চুরি যাওয়া অর্থের বড় অংশ উদ্ধারে সক্ষম হয়।

হ্যাকাররা আন্তর্জাতিক পর্যায়ে ব্যাংকিং বার্তা বিনিময়ের ব্যবস্থা সুইফট (সোসাইটি ফর ওয়ার্ল্ডওয়াইড ইন্টার ব্যাংক ফিন্যান্সিয়াল টেলিকমিউনিকেশন) ব্যবহার করে ওই অর্থ সরিয়ে নেয়।


হিন্দুধর্মীয় উৎসব দীপাবলি বা দিওয়ালি উপলক্ষে গত ১৭ থেকে ২১ অক্টোবর ছুটির সময়ে এনআইসি এশিয়া ব্যাংকের হিসাব থেকে অর্থ চুরির ঘটনাটি সংঘটিত হয়।

নেপাল পুলিশের উপমহাপরিদর্শক পুষ্কর কারকি বলেন, কীভাবে অর্থ চুরি হয়েছে তা উদঘাটনে তদন্ত শুরু হয়েছে। বর্তমানে বিশ্বের ২০০টি দেশ ও অঞ্চলের ১১ হাজার ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান এক দেশ থেকে আরেক দেশের মধ্যকার আন্তব্যাংক লেনদেনে বেলজিয়ামের ব্রাসেলসভিত্তিক সুইফট ব্যবস্থা করে।


উল্লেখ,গত মাসে নেপালি ব্যাংকটির আগে তাইওয়ানের ফার ইস্টার্ন ইন্টারন্যাশনাল ব্যাংকের ৬ কোটি ডলার সরিয়ে নেয় হ্যাকাররা।

মন্তব্য
  1. image
    Aaron Miller

    good
    2 min

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন