জেনে নিন ক???ষেপণাস???ত???রে শীর???ষে অবস???থাকারী ১০ টি দেশ ???বং ভয়ঙ???কর ক???ষেপণাস???ত???রের নাম

by  ডেস???ক রিপোর???টার | | Monday 6th November 2017 |10:19 PM

জেনে নিন ক???ষেপণাস???ত???রে শীর???ষে অবস???থাকারী ১০ টি দেশ ???বং ভয়ঙ???কর ক???ষেপণাস???ত???রের নাম

পরাশক্তিদের সমরাস্ত্রের প্রতিযোগিতা দিন দিন বেড়েই চলেছে। নিজের দেশকে অন্যের চেয়ে শক্তিশালী করার জন্য নিত্য নতুন ক্ষেপণাস্ত্র মজুদ বাড়িয়ে চলছে রাশিয়া, যুক্তরাষ্ট্র, চীন, উত্তর কোরিয়া ও ইরান।

ক্ষেপণাস্ত্র দিয়ে সমৃদ্ধ শীর্ষস্থানীয় বেশ কিছু দেশ ও তাদের ভয়ঙ্কর সব ক্ষেপণাস্ত্রের নাম গুলো জেনে নিন -

 

এই ক্ষেপণাস্ত্র প্রযুক্তিতে বিশ্বে সবচেয়ে এগিয়ে রয়েছে রাশিয়া। সবচেয়ে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র আর-৩৬এম রয়েছে রাশিয়ারই হাতে। এর পাল্লা ১৬ হাজার কি.মি। এছাড়া ১০ হাজার ৫০০ কি.মি পাল্লার ভয়ঙ্কর আরএস-২৪ ক্ষেপণাস্ত্রও রাশিয়ার অন্যতম শক্তির প্রতীক।

 দ্বিতীয় অবস্থানে যুক্তরাষ্ট্র এদের সর্বোচ্চ পাল্লার ক্ষেপণাস্ত্র ইউজিএম-১৩৩ ট্রাইডেন্ট২। এই ক্ষেপণাস্ত্র ১১ হাজার ৫০০কি.মি দূরে আঘাত হানতে পারে। এটি চীনের দীর্ঘতম ক্ষেপণাস্ত্রের চেয়ে কম হলেও, মার্কিন অস্ত্রাগারে মজুত বিভিন্ন ধরনের ক্ষেপণাস্ত্র আমেরিকাকে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ক্ষেপণাস্ত্র শক্তির স্বীকৃতি দিয়েছে।

 চীন পৃথিবীতে তৃতীয় স্থানে ক্ষেপণাস্ত্র প্রযুক্তিতে চীনা ক্ষেপণাস্ত্র ডংফেং-৫এ-এর পাল্লা ১৩ হাজার কিলোমিটার ।

 চীনের পরেই অর্থাৎ চতুর্থ অবস্থানে রয়েছে ফ্রান্স। বৃহত্তম ক্ষেপণাস্ত্র শক্তির মধ্যে তাদের রয়েছে এম-৫১, যা দশ হাজার কি.মি দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে।

 বিশ্বের পঞ্চম বৃহত্তম ক্ষেপণাস্ত্র শক্তি  ব্রিটেন। তবে ব্রিটেনের নিজস্ব ক্ষেপণাস্ত্র সে ভাবে উল্লেখযোগ্য নয়। বিভিন্ন ভয়ঙ্কর মার্কিন ক্ষেপণাস্ত্র ব্রিটেনের অস্ত্রাগারে রয়েছে।

ভারত বিশ্বের ষষ্ঠ বৃহত্তম ক্ষেপণাস্ত্র শক্তি। ভারতের দীর্ঘতম পাল্লার ক্ষেপণাস্ত্র প্রায় ৬ হাজার কি.মি দূরে আঘাত হানতে পারে।

 সপ্তম বৃহত্তম ক্ষেপণাস্ত্র শক্তি হল ইসরায়েল। ইসরায়েলি ক্ষেপণাস্ত্রের সর্বোচ্চ পাল্লা ১ হাজার ৮০০ কি.মি। কিন্তু ক্রুজ এবং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের বিশাল সম্ভার এবং তাদের নিখুঁত লক্ষ্যভেদের ক্ষমতা ইসরায়েলকে অন্যদের চেয়ে এগিয়ে দিয়েছে।

 অষ্টম স্থানে রয়েছে পাকিস্তান। পাকিস্তানের ঘাউরি-২ ক্ষেপণাস্ত্রের পাল্লা ২ হাজার ৩০০ কি.মি।

 পৃথিবীর ক্ষেপণাস্ত্র শক্তি  ইরান নবম বৃহত্তম দেশ। সে দেশের শেহবাব-৩ ক্ষেপণাস্ত্রের পাল্লা ২ হাজার কি.মি।

আর দশম স্থানে রয়েছে উত্তর কোরিয়া। তাদের টপে-ডং ক্ষেপণাস্ত্রের পাল্লা ৬ হাজার ৭০০ কি.মি।

 

ক্ষেপণাস্ত্রের সাহায্যে কত দূরে আঘাত হানতে সক্ষম , দেশের ক্ষেপণাস্ত্রের সর্বোচ্চ পাল্লা কত, অস্ত্রাগারে কত রকমের এবং সংখ্যায় কত ক্ষেপণাস্ত্র রয়েছে , সেগুলি কতটা নির্ভুল লক্ষ্যে আঘাত হানে এসব বিষয় বিচার করে এই তালিকাটি করা হয়েছে।

মন্তব্য
  1. image
    Aaron Miller

    good
    2 min

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন