ত???রস???ক টিভি সিরিজ বিক???রিতে বিশ???বে দ???বিতীয়

by  ডেস???ক রিপোর???টার | | Saturday 18th November 2017 |12:26 AM

ত???রস???ক টিভি সিরিজ বিক???রিতে বিশ???বে দ???বিতীয়

তুরস্ক বিশ্বে দ্বিতীয় অবস্থানে টিভি সিরিজ রফতানিতে এমনটাই জানিয়েছেন দেশটির সংস্কৃতি পর্যটন মন্ত্রী নোমান কুরতুলমুস। দেশটির পরিকল্পনা ও বাজেট সংক্রান্ত সংসদীয় কমিটির সভায় তিনি এ তথ্য জানান।

সংস্কৃতি পর্যটন মন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্রের পরেই টিভি সিরিজ রফতানিতে তুরস্কের অবস্থান। ২০০টির বেশি দেশে আমাদের বিভিন্ন টিভি সিরিজ রফতানি হচ্ছে। এসব থেকে দেশের অর্থনীতি সমৃদ্ধ হচ্ছে। তাদের অনেক টিভি সিরিজ ইউরোপে প্রথম স্থান দখল করে আছে।


মাত্র পাঁচ বছর আগে টিভি সিরিজ বানানো শুরু করেন তারা। এরই মধ্যে মধ্যপ্রাচ্য থেকে বলকান এবং পূর্ব ইউরোপ থেকে ল্যাটিন আমেরিকা পর্যন্ত ছড়িয়ে পড়েছে তুর্কী নির্মাতাদের টিভি সিরিজ।
সুলতান সুলেমান তুর্কী নির্মাতাদের আরেকটি সফল সিরিজের উদাহরন। মধ্যযুগে উসমানীয় সম্রাজ্যের দাপুটে সুলতান সুলেমানকে নিয়ে এই সিরিজ নির্মান করা হয়।

তুর্কী ফিল্ম প্রডিউসার অ্যাসোসিয়েশনের দেয়া তথ্যমতে, গতবছর ৩০ মিলয়ন তুর্কী লিরা সরকারি কোষাগারে জমা পড়েছে ফিল্ম সংক্রান্ত খাত থেকে। চলতি বছর যা দ্বিগুন হবে বলে আশা করছে সরকার।

বাংলাদেশের কয়েকটি টিভি চ্যানেলে দিরিলিস আরতুগ্রুল, সুলতান সুলেমান সম্প্রচারিত হচ্ছে, যা দর্শকদের মধ্যে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে।

মন্তব্য
  1. image
    Aaron Miller

    good
    2 min

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন