ভারতের অভিনেত???রী শ???যামা আর নেই

by  ডেস???ক রিপোর???টার | | Wednesday 15th November 2017 |10:28 PM

ভারতের  অভিনেত???রী শ???যামা আর নেই

 ভারতের অভিনেত্রী শ্যামা আর নেই

বলিউডের বর্ষীয়ান অভিনেত্রী শ্যামা আর নেই। গতকাল মঙ্গলবার সকালে তিনি মারা যান। বিকেলে মুম্বাইয়ের মেরিন লাইনে অভিনেত্রীর শেষকৃত্য সম্পন্ন হয়। শ্যামার আসল নাম খুরশীদ আখতার। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮২ বছর। 

১৪ নভেম্বর সকালে  শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিলে ৮২ বছর। মৃত্যুর কারণ সম্পর্কে নিশ্চিতভাবে কিছু জানা যায়নি। দুপুর ২টা ৩০মিনিটে  শেষকৃত্য সম্পন্ন হয়েছে তার। গুরু দত্ত পরিচালিত ১৯৫৪ সালের সাড়াজাগানো সিনেমা ‘আর পার’-এ আধুনিক তরুণী নিক্কির ভূমিকায় অনবদ্য অভিনয়ের জন্য স্মরণীয় হয়ে আছেন তিনি।

এই অভিনেত্রীর মৃত্যুতে বলিউডের তারকারা বিভিন্ন মাধ্যমে শোক প্রকাশ করেছেন। শ্যামা প্রথম অভিনয় করেন ‘জিনাত’ (১৯৪৫) ছবিতে। আর তাঁর শেষ ছবি কিশোর কুমারের সঙ্গে ‘পায়েল কি ঝংকার’ (১৯৮০)। ৪০ বছরের অভিনয়জীবনে শ্যামা ১৭৫টি ছবিতে অভিনয় করেছেন। তরুণ বয়সে শ্যামা সবচেয়ে বেশি কাজ করেছেন ভারতীয় কৌতুক অভিনেতা জনি ওয়াকারের সঙ্গে। ১৯৫৭ সালে ‘শারদা’ ছবিতে অভিনয়ের জন্য এই নায়িকা ফিল্মফেয়ারে সেরা পার্শ্ব-অভিনেত্রীর পুরস্কার পান।

এছাড়াও ‘বরসাত কি রাত’, ‘তারানা’, ‘খেল খিলাড়ি কা’, ‘মিলন’, ‘হানিমুন’, ‘বেটি’, ‘সারোদা’সহ প্রায় ১৭৫টির মতো হিন্দি সিনেমায় দেখা গেছে তাকে। ১৯৫৮ সালে ‘সারদা’ সিনেমার জন্য সেরা পার্শ্ব-অভিনেত্রীর ফিল্মফেয়ার পুরস্কার লাভ করেন শ্যামা। ১৯৩৫ সালের ৭ জুন লাহোরে জন্মগ্রহণ করেন এ অভিনেত্রী। জন্মসূত্রে তার নাম খুরশিদ আখতার হলেও রূপালি দুনিয়ায় শ্যামা নামেই জনপ্রিয়তা পান তিনি। ১৯৫৩ সালের চিত্রগ্রাহক ফলি মিস্ত্রীর সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন এ অভিনেত্রী। ফারুখ ও রোহিত নামে দুই পুত্র রয়েছে তার।

 

মন্তব্য
  1. image
    Aaron Miller

    good
    2 min

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন