মাধ???যমিক শিক???ষার???থীদের জন???য 'বীজগণিতে আনন???দভ???রমণ'

by  মোঃ লিটন সরকার | | Wednesday 8th November 2017 |12:01 AM

মাধ???যমিক শিক???ষার???থীদের জন???য 'বীজগণিতে আনন???দভ???রমণ'

মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের বীজগণিতের সমস্যা সমাধানে বাজারে এসেছে নতুন বই 'বীজগণিতে আনন্দভ্রমণ'। বইটিতে বিভিন্ন ধরণের সংখ্যা নিয়ে আলোচনা শুরু করে বইটিতে একচলক বিশিষ্ট সমীকরণ, একাধিক চলক বিশিষ্ট সমীকরণ ও তাদের সমাধান পদ্ধতি, অনুপাত এবং সমানুপাত এর মতো বিষয়গুলি বিশদভাবে বলা হয়েছে। বইটি লিখেছেন দীপন কান্তি নাথ এবং দিপু সরকার ( সিটি ইউনিভার্সিটি )। বইটি প্রকাশ করেছেন ল্যাব বাংলা প্রকাশনির প্রকাশক অনিরুদ্ধ প্রামাণিক ।বইটি আগামীকাল থেকে ঢাকার পাঠক সমাবেশ, দীপনপুরে এবং চট্টগ্রামের বাতিঘরে পাওয়া যাবে। এছাড়া রকমারি ডট কমেও বইটি পাওয়া যাবে

বইটি সম্পাদনা করেছেন বর্তমান বাংলাদেশের একেবারে সামনের সারির সম্পাদক রাখাল রাহা এবং বইটির ভূমিকা লিখেছেন আমাদের খুব প্রিয় এবং শ্রদ্ধেয় ব্যক্তিত্ব ড. মোহাম্মদ কায়কোবাদ।

মূলত আমাদের দেশের মাধ্যমিক পর্যায়ের ছাত্রছাত্রীদের মাথায় রেখে বইটি লিখা হয়েছে। বইটিতে বিভিন্ন ধরণের সংখ্যা নিয়ে আলোচনা শুরু করে বইটিতে একচলক বিশিষ্ট সমীকরণ, একাধিক চলক বিশিষ্ট সমীকরণ ও তাদের সমাধান পদ্ধতি, অনুপাত এবং সমানুপাত এর মতো বিষয়গুলি বিশদভাবে বলা হয়েছে। বইটির প্রতিটি চ্যাপ্টারে বেশ কিছু সমস্যার সমাধান করে দেয়া হয়েছে। এছাড়া গুরুত্বপূর্ণ কথাগুলি আলোচনা শেষে বক্সে দিয়ে দেয়া হয়েছে।

বইয়ের লেখক দীপন কান্তি নাথ বলেন ' আমি বলবো না আমার লিখা বইটি সেরা হয়েছে, বইটি কেমন হয়েছে সে বিচার পাঠকের হাতে। তবে আমার ধারণা এই বইটি আমাদের হাইস্কুল পড়ুয়াদের জন্য একটি ভালো গিফট হবে ।

লেখক বলেন, আমাদের বইটির টার্গেট পাঠক যারা তাদের খুব বেশিজনের সাথে আমার যোগাযোগ নেই। তাই আপনারা অনলাইনে কিংবা অফলাইনে এই বইটির কথা শেয়ার করবেন।

তিনি আরো বলেন,এই বই থেকে পাওয়া আমার অংশের পুরো রয়্যালটিটাই খরচ করা হবে সুবিধাবঞ্চিত শিশুদের জন্য।

মন্তব্য
  1. image
    Aaron Miller

    good
    2 min

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন