সারাদেশে অভিন???ন প???রশ???নপত???রে পরীক???ষা হবে

by  ডেস???ক রিপোর???টার | | Thursday 28th September 2017 |03:03 PM

সারাদেশে অভিন???ন প???রশ???নপত???রে পরীক???ষা হবে

আগামী বছর থেকে দেশের সবগুলো শিক্ষা বোর্ডে এসএসসি ও এইচএসসি পরীক্ষার অভিন্ন প্রশ্নপত্রে পরীক্ষা নেওয়া হবে। সকল বোর্ডরে শিক্ষার্থীদের ফলাফলের তারতম্য দূর করা এবং উচ্চশিক্ষায় ভর্তিতে সমান সুযোগ নিশ্চিত করতেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

অভিন্ন প্রশ্নপত্রে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্তের কথা জানিয়ে এ বিষয়ে ব্যবস্থা নিতে গত মঙ্গলবার আন্তবোর্ড সমন্বয় উপকমিটির সভাপতি হিসেবে ঢাকা শিক্ষা বোর্ডর চেয়ারম্যানকে চিঠি দিয়েছে মন্ত্রণালয়। 

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মাহাবুবুর রহমান বলেন, অভিন্ন প্রশ্নপত্রে পরীক্ষা নিলে সারা দেশের শিক্ষার্থীদের মধ্যে মেধার মূল্যায়নে ভারসাম্য আসবে। ফলে উচ্চশিক্ষায় ভর্তিতে শিক্ষার্থীরা সুযোগ পাবে।

অবশ্য এই সিদ্ধান্তের সঙ্গে ভিন্নমতও রয়েছে অনেকের তারা মনে করেন,সারা দেশের বইয়ের সিলেবাস একই। যদি শিক্ষার্থীদের সিলেবাস অনুযায়ী পড়াশোনা পড়ানো হয়, তাহলে যেভাবেই প্রশ্ন করা হোক, তা পারার কথা। আর উত্তরপত্র আলাদা শিক্ষকেরা মূল্যায়ন করবে। এতে আশানুরূপ এই একই মান বজায় থাকবে কি না, তা বলা কঠিন।

ঢাকা শিক্ষা বোর্ডের একজন কর্মকর্তা বলেন, সৃজনশীল প্রশ্নপত্র চালুর পর সৃজনশীলের বিষয়গুলোর পরীক্ষা অভিন্ন প্রশ্নপত্রেই নেওয়া হতো। কিন্তু প্রশ্নপত্র ফাঁসের কারণে ২০১৪ সালের পর বোর্ডগুলো আলাদা প্রশ্নপত্রে পরীক্ষা নিচ্ছে। এতে শিক্ষা বোর্ডগুলোর ফলাফলে বেশ তারতম্য হচ্ছে।  কমবেশি প্রতিবছর এমন ঘটনা ঘটছে। এর ফলে উচ্চশিক্ষায় ভর্তির সময় শিক্ষার্থীদের ভোগান্তিতে পড়তে হচ্ছে। কারণ ভর্তি পরীক্ষায় এসএসসি ও এইচএসসির ফল বড় ভূমিকা রাখে।

তবে আলাদা প্রশ্নপত্রে পরীক্ষা হওয়ায় কোনো বোর্ডের প্রশ্নপত্র ফাঁস হলে তার ব্যবস্থা নেওয়া সহজ।

জানতে চাইলে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব চৌধুরী মুফাদ আহমেদ বলেন, সবকিছু বিবেচনা করেই অভিন্ন প্রশ্নপত্রে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এতে মূল্যায়নে ভারসাম্য  আরও কিছু সুবিধা পাওয়া যাবে।

তবে নতুন হওয়া ময়মনসিংহ শিক্ষা বোর্ডে লোকবল নিয়োগ না হবার কারনে আগামী এসএসসি পরীক্ষা এই বোর্ডের অধীনে নেওয়া হবে কিনা তা এখনো অনিশ্চিত।

মন্তব্য
  1. image
    Aaron Miller

    good
    2 min

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন