অনলাইনে ভ্যাট রিটার্ন জানুয়ারিতে শুরু হবে

by  ডেস্ক রিপোর্টার | | Monday 27th November 2017 |08:57 PM

অনলাইনে ভ্যাট রিটার্ন জানুয়ারিতে শুরু হবে

মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট রিটার্ন ব্যবসাপ্রতিষ্ঠানগুলো অনলাইনে জমা দিতে পারবে আগামী জানুয়ারি মাস থেকেই। ছয় মাসের জন্য পরীক্ষামূলকভাবে এ অনলাইন কার্যক্রম চালু হবে। প্রথমে বৃহৎ করদাতা ইউনিটের (এলটিইউ) কোম্পানিগুলো ভ্যাট রিটার্ন দেবে। পরে সেই পরিসর বাড়ানো হবে।

তবে নতুন ভ্যাট আইনের আওতায় নয় সেই পুরোনো বা বিদ্যমান ভ্যাট আইনের আওতায় এই অনলাইন ব্যবস্থা চালু করা হচ্ছে। তাই ভ্যাটের একাধিক হারও অনলাইন ব্যবস্থায় কার্যকর করা হবে। এ জন্য ভ্যাট অনলাইনের সফটওয়্যারে পরিবর্তন আনা হচ্ছে।
অন্যদিকে ৩১ ডিসেম্বর ইলেকট্রনিক ব্যবসায় শনাক্তকরণ নম্বর (ইবিআইএন) নেওয়ার সময় শেষ হচ্ছে। জানুয়ারি থেকে পুরোনো ব্যবসা শনাক্তকরণ নম্বর বা বিআইএন আর চলবে না। 

ভ্যাট অনলাইন ব্যবস্থা পুরোপুরি চালু হলে প্রতিষ্ঠান প্রতিনিধিদের রিটার্ন দিতে ভ্যাট কার্যালয়ে যেতে হবে না। ঘরে বসেই ভ্যাট অনলাইন সফটওয়্যারের মাধ্যমে রিটার্ন দেওয়া যাবে। তবে বাংলাদেশ ব্যাংকের আওতায় ‘ন্যাশনাল পেমেন্ট গেটওয়ে’ যেহেতু এখনো চালু হয়নি; তাই আপাতত ঘরে বসে ভ্যাটের টাকা জমা দেওয়া যাবে না। সনাতনী ব্যবস্থায় সরকারি কোষাগারে পে-অর্ডার দিয়ে ভ্যাট পরিশোধ করতে হবে।প্রথমে বৃহৎ করদাতা ইউনিটের (এলটিইউ) ১৩৯টি কোম্পানি অনলাইনে ভ্যাট রিটার্ন দিতে পারবে। তিন মাস পর ঢাকা পূর্ব কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের প্রতিষ্ঠানগুলো অনলাইনে রিটার্ন দিতে পারবে। মূল অনলাইন ব্যবস্থার সঙ্গে পর্যায়ক্রমে সব প্রতিষ্ঠানকেই ভ্যাট অনলাইনের আওতায় আনা হবে।

আগামী ২৯ নভেম্বর শীর্ষ ব্যবসায়ী সংগঠনের নেতাদের সঙ্গে অনলাইন ব্যবস্থা চালুর জন্য রিটার্ন ফরমের খসড়া নিয়ে আলোচনা করবেন ভ্যাট অনলাইন প্রকল্পের কর্মকর্তারা।

এনবিআরের সদস্য রেজাউল হাসান জানান, এই ব্যবস্থা চালু হলে ব্যবসায়ীরা সহজেই রিটার্ন দিতে পারবেন। হয়রানিও অনেক কমে যাবে। সার্বিকভাবে অনলাইন ব্যবস্থা চালু হলে ব্যবসায়বান্ধব পরিবেশ নিশ্চিত হবে।

চলতি নভেম্বর মাস থেকেই পরীক্ষামূলকভাবে অনলাইন ভ্যাট চালুর কথা ছিল। পর্যাপ্ত প্রস্তুতির অভাবে তা চালু করা সম্ভব হয়নি।

 

নতুন ভ্যাট আইন বাস্তবায়নের লক্ষ্যে ভ্যাট অনলাইন ব্যবস্থা চালু করার কথা ছিল। কিন্তু নতুন আইনটির বাস্তবায়ন দুই বছর পিছিয়ে দেওয়া হয়। নতুন আইনটি বাস্তবায়নের জন্য এনবিআর ২০১৩ সালে ভ্যাট অনলাইন প্রকল্প চালু করে। এই প্রকল্পের খরচ ধরা হয় ৫৫১ কোটি টাকা।

মন্তব্য
  1. image
    Aaron Miller

    good
    2 min

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন